উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৪/০৩/২০২৪ ১০:০৪ এএম

সহিংসতা এড়াতে রমজান মাসের প্রথম শুক্রবার জুম্মার নামাজের সময় কড়া পাহারার জন্য জেরুজালেমের আল-আকসা মসজিদে হাজার হাজার পুলিশ মোতায়েন করবে ইসরাইল।

রমজান মাস শুরুর পর ইতোমধ্যেই জেরুজালেমে কয়েক শত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন ইসরাইলি পুলিশের মুখপাত্র মিরিত বেন মেয়ার। খবর এএফপি’র।

রোববার পুলিশের সাথে আল-আকসায় নামাজ পড়তে আসা মুসল্লিদের সংঘর্ষের খবরও পাওয়া গেছে। তবে, এ বিষয়ে ইসরাইল সতর্ক আছে বলে দেশটির রাষ্ট্রীয় মুখপাত্র তাল হাইনরিখ জানান।

প্রতি বছর রমজান মাসে হাজার হাজার মুসলিম আল-আকসায় নামাজ আদায় করেন। গত বছর অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল, ফলে ফিলিস্তিনি এবং ইসরাইলিদের মাঝে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এমনকি ইসরাইলের এক মন্ত্রী দাবি করেন, পশ্চিম তীরে বসবাসকারী ফিলিস্তিনিদের জেরুজালেমে প্রবেশ করতে দেওয়াটা ঝুঁকিপূর্ণ হয়ে যাবে।

তবে, গত সপ্তাহে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে জানানো হয়, প্রতি বছর যে পরিমাণ মুসলিমদের আল-আকসায় প্রবেশ করতে দেওয়া হয়, এ বছরেও সে পরিমাণ মুসলিমদের প্রবেশ করতে দেওয়া হবে।

এক্ষেত্রে অবরুদ্ধ পশ্চিম তীর থেকে আসা ফিলিস্তিনিরা কিছুটা বাধার মুখে পড়তে পারেন বলে পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে। ওই এলাকা থেকে শুধু ৫৫ বছর বা তার বেশি বয়সী পুরুষ এবং ৫০ বছর বা তার বেশি বয়সী নারীরা আল-আকসায় আসতে পারবেন।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরাইলে হামলা চালানোর পর গাজায় নির্বিচার হামলা শুরু করে ইসরাইল। চার মাসেরও বেশি সময় ধরে চলমান সেই অভিযানে এ পর্যন্ত গাজায় ৩১ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন।

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...